রাতভর দীঘল ঘুমের ভিতর
রূপালী আকাশ বেয়ে
রূপালী জোস্ন্যার ঘ্রাণে
রঙে আর আদিম ইন্দ্রজালে
আমি তোমাকে নিয়ে উঠে যাই ঊঠে যাই
পৃথিবী ছেড়ে দূরে-উপরে ওপারে
আমি ভুলে যাই সবকিছু
উল্লসিত হই আমার সকল আনন্দের সমারোহে
গাঙচিলের ডানার স্পন্দনের মতো-
যে ডানা ঢেউকে ভালোবেসে
উড়ে বেড়ায় ঢেউয়ে আর ঢেউয়ে


একসময় রাত শেষ হয়-দীঘল ঘুমের রাত
রূপালী আকাশ ফূরোয়
জোস্ন্যার ঘ্রাণ মিলিয়ে যায়
রৌদ্রের নিষ্ঠুর ছোঁয়ায় মরে যায় শিশিরের গান
আমার ঘুম ভেঙ্গে যায়, দেখি
প্রতিদিনকার মতো আজো হাতলভাঙ্গা চায়ের কাপটা তেমনি করুণ
দেয়ালে ঝোলানো মোনালিসার ছবিটা তেমনি আছে
ঘুণপোকা খেয়ে গেছে যার হাসি-কি কুৎসিত! কি যন্ত্রণা!


আমি উঠোনে পা ফেলি
দেখি নষ্ট প্রহর
কীটদের উল্লাস চলাচল
আমি আমার স্বপ্নকে স্মরণ করি-  
আমি আমার স্বপ্নহন্তাকে দেখতে পাই
একটা ধারালো ছোরা হাতে
সে আমার সাথে পা ফেলে যুগপৎ
_________________________________
কামাল
ঢাকা, ১০ নভেম্বর ১৯৯৩