চলো আবার উন্মুক্ত বাতাসে যাই
সীমাহীন সবুজ প্রান্তর ছোঁয়া, শিশির ভেজা
রোদ্দুরে খেলা করা প্রাণময় বাতাসে যাই-
চৌকাঠে নিঃশ্বাস ঠেকে ঠেকে
তুমি আমি নিঃশেষ অবশেষ প্রায়
চলো ফের
দুরন্ত বাতাসে যাই


এ গলি রুদ্ধ আজ গুমোট বাতাসে
ছেঁড়া, নোংরা, ময়লা আর আবর্জনার স্তূপে
রোঁয়া ওঠা নেড়ীকুত্তার উল্লাস
দুর্গন্ধের ঝাঁঝালো মিছিলে
শুনে শুনে দেখে দেখে আমি আজ উন্মাদ প্রায়
চলো ফের
বিশুদ্ধ বাতাসে যাই


চলো ফের
শন শন বাতাসে যাই
জেগে উঠি তান্ডব গর্জনে
আমাদের জনক-জননীরা যেভাবে গর্জে উঠেছিলেন
ঝড়ের তালে তালে-  
চলো আবার ঝড়ে যাই
আগামীকালের সূর্য ঝকঝকে রাজপথে পেতে চাই
_________________________________
কামাল
সিউল, ১২ ফেব্রুয়ারী ২০০১