একফালি সরু রাস্তায় প্রতিদিন
এমাথা ওমাথা
এপাশ ওপাশ করে ক্লান্ত আমি,
একই আলো একই ফুটপাথ
হলুদ জেব্রা ক্রসিং
দোকানপাট-চেনা মুখ
একই বৃত্তের ভিতর এক মলিন দিনযাপন


কখনো কখনো জানালার পর্দার ফাঁকে
অনুক্ষণ চোখ পেতে রেখে
নতুন কোন আলোর সন্ধানে
ঠায় দাড়িয়ে থাকি-
দাড়িয়ে আছি সেই কতকাল
একাগ্র দুচোখ পুড়ে যায় প্রায়শই
আগুন আর জলের ঝাপটায়
অসহায় আমি
সাঁতরে বেড়াই সীমিত জলে
ঘুরপাক খাই সীমাবদ্ধ আকাশে
স্বপ্নহীন চকচকে মুখোশগুলোর মাঝে


বিমর্ষ অবয়বে ফিরে যাই বারবার
সীমিত জলে সীমাবদ্ধ আকাশে
_________________________________
কামাল
জেনেভা, জানুয়ারী ২০০৬