ফেরা হবে না
ফেরা হবে না জানি আর কোনদিনও
তোমার কাছে,
তীক্ষ্ণ বোধ আর বাস্তবতার তোড়ে
দু’হাত বুকে চেপে দাঁড়িয়ে ছিলাম ঠায়
সেই কোনকালে
দক্ষিন সমুদ্র তীরে তোমার কাছাকাছি –
এখনো যেখানে তোমার দেহের ঘ্রাণ
বাতাসে বাতাসে
মৃত্তিকার কণায়, লোনা জলে, ফেনায়
গাঙচিলের পালকের ভাঁজে সুগন্ধি ছড়ায়


ভরদুপুরে
গনগনে চৌরাস্তার মোড়ে দাঁড়িয়ে আজ
অজান্তেই ফিরে ফিরে তাকাই,
ভীষণ তৃষ্ণায় ঘুম ভাংগা দ্বিপ্রহরে
অন্ধকার জানালায় কাটে অসংখ্য রাত
দেখি ঘুমন্ত শহর, নির্জন পথঘাট
নিয়ন বাতির নিবু নিবু চোখ –
আমি ফিরে ফিরে যাই দক্ষিন সমুদ্র তীরে
লোনা জলে ভিজি বারবার
দু’হাত বুকে চেপে
ঠায় দাঁড়িয়ে থাকি আমি আর অন্ধকার
হবে না জানি ফেরা তোমার কাছে আর
_________________________________
কামাল
জেনেভা, এপ্রিল ২০০৬