ঘরের ঠিক মাঝখানে একটিই মাত্র চেয়ার
মানুষটি বসে আছে নিথর  
যেন কতোযুগ-যুগ যুগ ধরে  
চোখে তার থমকে থাকা বিবর্ণ সময়ের খেলা
ধূসর দেয়ালে যা ফেলেছে ছাপ
জানালার কাঁচ গলে তির্যক রোদ
ছুঁয়ে দেখে তাকে  
আলো ছায়ার কাঁপনে
শুনিয়ে যায় বন্ধনহীন জীবনের কোন গান


সে হাত রাখে বুকে আনমনে
টের পায় গরাদের শীতল স্পর্শ
ভীষণ ভীষণ শীতল-
কোন এক বন্দীশালা যেন ঘিরে আছে তাকে
নিঃশ্বাস ফিরে ফিরে আসে বুকে
পায়না বেরুবার পথ
চোখ তার স্থির দূর কোন এক সোনালী শস্যভরা মাঠে
ডানার ছায়া পড়েছে যেখানে
বিমর্ষ এক পাখির-
সোনালী শস্য যার ওঠে নাই ঘরে


চোখ তার ছেয়ে আসে কুয়াশার ঝড়ে  


সে কি বেঁচে আছে!
_________________________________
কামাল
দি হেগ, ২১ অক্টোবর ২০১৩