সেইসব দূরতম নগরে এখন নিকষ অন্ধকার


উজ্জ্বল আলোয় যারা সেজেছিল প্রজাপতি রঙে
কোন এককালে
নক্ষত্রের উঠোনে
স্বপ্নেরা মেতেছিল জোনাক আলোয়
মদির মাদক কলস উগরে দিয়েছিল সবটুকু তরল তার
জমিনে, তাদের তৃষ্ণার্ত প্রান্তরে
দেহের ভাঁজে ভাঁজে রেখেছিল সেই স্বাদ-
সন্ধান যার করে গেছে তারা নিভৃত নিষিদ্ধ গোপনে
কালে কালে যুগে যুগে শতাব্দী ধরে;
কোন এক মানব-মানবীর মিলন উৎসবে


সেইসব নগর পেয়েছিল প্রাণ বাতাসের
কন্ঠে ধরেছিল ফাল্গুনী গান
চোখের তারায় বসেছিল আতশবাজির উৎসব
ধুয়ে মুছে নিয়েছিল বহুকালের ক্লেদের ঘ্রাণ


এখন শুধুই অন্ধকার সেখানে
ভেঙে গেছে রঙের মেলা, ফাল্গুনী গান
মুখর বর্ষণে হারিয়েছে বুকে পেতে সজীবতার স্বাদ;
সেই মানব-মানবীর উতল শিহরণ
নেই আর সেইসব নগরের কোলাহলে


নিকষ নিথর অন্ধকারে
চেয়ে থাকে তারা এখন
চেয়ে দেখে সে কোন চোখ গেঁথে আছে নিষ্প্রাণ
জানালার অন্ধ শিকে-কার্নিশে
সেইসব নগরে নগরে
_________________________________
কামাল
দি হেগ, ০৮ নভেম্বর ২০১৩