কফিশপে টেরাসে
ম্রিয়মাণ অপরাহ্ণ  
একাকী কফির ঘ্রাণ বাতাসে
তেঁতো স্বাদ জিভে
চোখ স্থির রাস্তার ধারে সারি সারি ম্যাপল গাছে
পাতারা ঝরে পড়ছে একটি দুটি করে করে অসংখ্য
ঝরছে বিমর্ষ হলুদ ঘ্রাণে
শীতঘুমে চলে যাবে তারা এখন
কোন এক হিমঘরে
ফেরা হবে না আর


মুছে গেছে কবে কোন ফাগুন ছিলো
এইসব গাছে গাছে পাতাদের প্রাণে
খেলা ছিল, চোখের তারায় ছিল বাতাসের কাঁপন
বুকের ভিতর রঙের পসরা সাজিয়ে  
মেতেছিল তারা পৃথিবীর পথে পথে নগরে নগরে
উৎসবে উৎসবে জীবনের গানে    


কানে বাজে টুং টাং মদির সুর
কোথাও কি বাজাচ্ছে পিয়ানো কেউ!
নাকি পাতাদের ঝরে যাওয়ার বিলাপ বাতাসে!
আমাকে তন্দ্রাচ্ছন্ন করে তোলে


তবে কি ঘুমোতে হবে এখন -শীতঘুমে
পাতাদের সাথে  
সময় যা গিয়েছে বলে বাতাসের নিঃশ্বাসে
চুপিসারে চুপিসারে
_________________________________
কামাল
দি হেগ, ২১ নভেম্বর ২০১৩