কবিতা
জল কম্প
কে,এইচ, মাহাবুব
*******************************


জল কম্পে জল নড়ে
আনন্দে হয় উচ্ছ্বাস ,
সাগর পাড়ের বসত বাড়ীর
নিয়ে আসে সর্বনাশ ।


ভেসে যাচ্ছে – বসবাস রত অনেক কিছু
ভেসে যাচ্ছে – ফলিত ফসল ,
সে কোথায় যাবে স্বল্প সময়ে
হবে সে সব নিষ্ফল ।


ভাসালো কত হাজার মানুষ
জীবন হল নিঃস্ব নিষ্প্রাণ ,
গাড়ীর নিচে বাড়ীর নিচে
মাটির সাথে হল ম্লান ।


আজ পাঁচশ কাল হাজার পরশু লক্ষের অধিক
তারপর দেড় , তারপর দুই গেল ছাড়িয়ে ,
কাঁর কান্না কে কাঁদে বল
মা- নেই বাবা ও নেই পুত্র সন্তান হারিয়ে ।


একি লীলা দেখালেন বিধাতা
ক্ষমতার সামান্য বিন্দু ,
তবে কেন মানুষ পায়না ভয়
গড়তে চায় কেন স্রষ্টাকে ভূলে
লোহার স্তরে কঠিন সিন্ধু ।


ইতিহাসের পাতা তো ছিল না শূন্য
তবে কেন ঘটলো ধরনীর তরে ,
কোন ইতিহাসে দিবো তুলে
যা – বুঝবে তোমরা পড়ে ।


………….. সমাপ্ত……………
সাহিত্য সংসদ সাভার, ঢাকা-১৩৪৪।
ই-মেইলঃ khmahabub@yahoo.com
তারিখঃ ০৩/০১/২০০৫ ইং