একটু পেলে আরো চাই আমি অতৃপ্ত,
বেশি সেত বেশি নয় মন অশান্ত ।
টাকা সেত টাকা নয় সেত শুন্যস্থান,
সংখ্যার আখরে লেখা স্বাধীনতার গান ।


গুহাবাসী মন আমার খোজে এক বাতায়ন,
অনেক সাধন বলে, বড় এক দালান তোলে চতুষ্কোণ ।
দালানে বসে তবু ভরছেনা এই অসভ্য মনটা,
জানালা বুজে আবার খোলে হিমেল কলটা ।


খেয়ে পরে আছে, তবু মন হায় হায়,
বেচে বর্তে আছে, তবু সে নিরাপত্তা চায় ।
তালা আছে, সিন্দুক আছে, আছে শান্ত পরিবেশ,
তবু মন শান্তি যাচে, খোজে স্বপ্নের দূর দেশ ।


অতীতের ধারা ধরে যুগ যুগান্তর,
উত্তাল স্রোতে সে অক্ষয় প্রস্তর ।
শংকার জাল বুনে ভুলে জীবনের ভজন,
আছে অনেক তবু অতৃপ্ত সেজন ।