মাঝে মাঝে একটা কণ্ঠস্বরকে মনে হয় এক পাতা সিডাকসিন
কিংবা তার চেয়েও বেশি কিছু হয়ত -
তীক্ষ্ণ কন্ঠের ঝাঁঝ পোড়ায় অন্তর
তেপান্তরের রাজকন্যা সে
যে আমায় খুব অবহেলায় ভিক্ষা দেয় খানিক আদর
অথচ ভাদরের শেষেও শরত আসে না আর
যার তার কথা আমি বলি নাকো - সে এক রাজকন্যা ।
ঢং করে সং সাজি অথবা সং সেজে ঢং করি
যা আমার খুশী তাই করি, আর শুধু নেশা করি
বিজরীর রং দেখি নেশার ঘোরে
সরে সরে যায় শুধু পৃথিবী,
হতে পারে আমি পৃথিবীর জাতক নই
কই মাছের প্রাণ জুড়ে শুধু বেঁচে আছে আমার মরণ;
স্মরণে থাকে না কোন সুখের স্মৃতি নেশার তোড়ে
ঝড়ে কত বক মরে কিন্তু শালুকের সরবরে থাকে অনেক সাপ
বাপরে বাপ সেকি আর যেন তেন কথা - সে এক রাজকন্যা ।
এক মাতাল, দুই মাতাল, তিন মাতাল আমি
খালি গায়ে রাস্তায় নামি, আমি রাস্তার ছেলে
তেলে বেগুনে এক হয় না তাই ভিক্ষা করি -
নেশার ভারে কখন যেন মাথাটাই পাথর হয়ে যায়
হায় হায়, মাটি পোড়া ইট গুলো মাথার নিচে গুঁড়ো
তাই ঘুমাই বালিশ ছাড়া ।
তাড়া নেই কোন মরে যাওয়ার
আমি পরগাছা কিংবা আগাছা
নেশা করি, নেশার ঘোরে একটা পাখির ছবি আঁকি
বাকি আছে আর কতখানি ক্যানভাস জানি না ।
সে এক রাজকন্যা -
মাঝে মাঝে তার কণ্ঠকে মনে হয় এক পাতা সিডাকসিন
পুরো এক পাতার কমে আমার ঘুম হয় না
সে আসে, সে যায়, সে আমার রূপকথার রাজকন্যা...