অনবরত শত শত হলদে তারা
ফুটে উঠছে নীলাভ জমিনে
মাকুটা দৌড়ে যাচ্ছে নিরন্তর এপাড়া ওপাড়া
লাল চিকন সীমানা মলিন কিন্তু স্পষ্ট,
তৈরি হচ্ছে নিতান্ত সাদামাটা একটা শাড়ি ।
বাহারের বালাই তুচ্ছ করে
বেগবতী স্বপ্নের সুর ধরে
একজন মাতাল বুনছে একটা সাদামাটা শাড়ি ।
আজকাল অথর্বের জুজুও স্বধর্ম বোঝে
পৃথিবীর নারী তাই বাহারী শাড়ি খোঁজে
অথচ একজন উন্মাদ তাঁতী আমরণ
বুনে চলেছে একটা সাদামাটা শাড়ি ।