মাঝে  মাঝে খুব বেশি শীত করে আমার
হৃদপিন্ডটাকে মনে হয় বরফের চাঙড়
হাঙরের ফুসফুসে জমা করি শেষতম নিঃশ্বাস,
বিশ্বাসের ঘাটতি বুকে নিয়ে
সাঁতার কাটি অথৈ পর্বতে...
মাঝে মাঝে খুব বেশি গরম লাগে আমার
কামারের হাঁফরের মত হৃদয়টা জ্বলে
গলে যায় সব পুরাতন পবিত্র পাথর
কাতর চোখে দেখি বাষ্পিত চর্ম,
কর্মের দোহাই আর দেই না
ক্ষুধার শেষে আর খাই না...
মাঝে মাঝে আমার জন্মাতে ইচ্ছে করে
মরে গিয়ে বেঁচে আছি বহুদিন
অথচ সৌখিন মৃত্যুর চেয়ে পাপিষ্ঠার গর্ভ পবিত্র
সতী সাবিত্রীও নয় পৃথিবীর সব নারী,
নিকশ অন্ধকারের চেয়ে অনেক লজ্জিত আলো কি ভালো নয় ?
ভালো কি নয় সব মন্দ -
তর্কের চেয়ে উত্তম দ্বন্দ,
তাই আসুন সকলে হাতে নেই বাঁশ
অনেক মাথা ফাটুক, পড়ুক কিছু লাশ...
শীতের কম্বল ছেড়ে আসুন সকলে,
গ্রীষ্মের এ.সি. ছেড়ে আসুন সকলে,
নীতিগত মৃত্যুর স্মৃতি ভুলে আসুন সকলে,
যুদ্ধের শিশু হয়ে ফের জন্মাই...