ঠিক এই মূহুর্তে একটা দূর্দান্ত গরু
সাবাড় করে দিলো দুনিয়ার সমস্ত ঘাস -
আর এই পৌষ মাসের শীতেই বিয়ে হল দু'টো ঘাস-ফড়িং'র,
বাসরের বেদনায় নব দম্পতি আত্মহত্যা করছে
বিষের নীলে সবুজ শরীর কেমন নতুন রং নেবে
আমি ভাবছি সেই দৃশ্য, আমি নিষ্ঠুর !
মসজিদের বড় হুজুর আমাকে অনেক ঝাঁড়-ফুক করেছেন
আমার বউ'র সাথে নাকি জ্বীন আছে,
আমাকেও দু'একটা পরী মাঝে মাঝেই ডাকে কাছে -
লাল পরী, নীল পরী বা জল পরী নয়
শীষ দিয়ে কথা কয় ফুটপাতের পরী ।
তড়ি-ঘড়ি মেঘ থেকে বৃষ্টি নামে কম'ই
তবু বমি করে প্রতি রাতে প্রতিবেশী হরেন বাবু
হাড্ডিসার কাবু শরীরে এত বেশী কেন খায় -
যে যায় সে'তো চলেই যায়,
বউটাকে ভালবেসেছিল অনেক বেশী ।
গলিটা আজকাল কুকুরে ভরে গেছে
ঘেউ-ঘেউ, ঘেউ-ঘেউ, চাপা পড়ে যাচ্ছে ধীর লয়ের অনেক রোদন
তবু বেকসুর বদনে হরেন বাবু প্রতি সকালে বলেন
বাবু-মসাই আছেন কেমন, অফিস যাচ্ছেন বুঝি -
আমি খুঁজি রাতের মাতাল, নিজেকেই বেতাল মনে হয়
চোখের সামনে দিয়ে উড়ে যায় দু'টো অশরীরি ঘাস-ফড়িং ।