যদি আত্মায় বাজে শঙ্খ
মনে হয় আকাশটা গোলাপী
কিন্তু হৃদয়ের রক্ত নীল
সেদিন উড়বে না চিল, সমুদ্রের পারে ।
পুকুরের ধারে তুমি আর আমি
বসে থাকবো - ছুঁয়ে দেখবো না কেউ কাউকে
তখন বাতাস হালকা হয়ে গেছে
শিশিরে ভেজেনি ঘাসের গালিচা
আমি আর তুমি আরো কত পাখি
কেউ নিশ্বাস নেয়নি দীর্ঘসময় ।
মনে হতে পারে পুরোটাই স্বপ্ন কিংবা কাল্পনিক
অথচ সত্য হল আমরা সবাই চলে গিয়েছি
তখন বাস্তবের ওপারে,
বিশ্বাস করতেই হবে
আমরা মরে গেছি হাজার বছর আগে...