একজন ভাবুকের তাবত চিন্তায় পড়েছে ধূলোর আস্তর
বাস্তুর খোঁজে সে ঘুরে ফিরছে পৃথিবী -
দেশত্যাগী আবেগের শতচ্ছিন্ন বেশ তার
শুকনো পেশীর ভারে জিরজিরে হাড় ।
কোথাও কিছু নেই তবু কোথায় কি যেন আছে
নির্নিমেষ ক্ষুধায় অনেক ছিড়েছে মস্তিষ্কের জাল
কিন্তু মাত্রাহীন সুষম স্রোতে বয়ে যাচ্ছে মহাকাল
ত্যাগের শেষে ক্লান্ত আত্মা থেমেছে সেই তীরের কাছে;
অথচ নিঃশ্বাস ফুরিয়েছে অনেক আগে
অথচ চিন্তার ডালি খুলেছে এই মাত্র
অথচ বেঁচে থাকা এবং মৃত্যুর সঙ্গা কি...??