অনুদানের ঘানীতে ক্ষয়'রাতী সরিষার প্রক্ষালন শেষেও
অন্তর বিয়োগান্ত সত্যটি সত্যই বটে ।
তবু তেলের আহ্লাদে আটখানা ঘরে
তাল পাতার এন্টেনায় সব ছবি কেমন ঝিরি ঝিরি করে ।
বাস্তব দৃষ্টিতে সব ঠিক মনে হতে পারে আপনার -
কিন্তু করুণার স্ফুটনে ভালবাসার আস্ফালন
নাকি ভালবাসার প্রক্ষালনে করুণার স্ফুটন
বুঝে নিতে হবে আপনাকেই...।
আমরা সাকুল্যে একটা ছড়া শোনাতে পারি আপনাকে
যেমন ধরুন - 'হাট-টিমা-টিম-টিম, তারা মাঠে পাড়ে ডিম' ।
কিন্তু সাময়িক কাল-পাত্র বনাম সত্যের খেলায়
ঘানীটার গুরুত্ব আপনাকেই বুঝে নিতে হবে...।
ক্রান্তী অতিক্রম করেই কেবল
আপনি পেতে পারেন এক ফোটা করুণা ।
ঠিক যেমন আজন্ম ক্যাঁচ-ক্যাঁচ করে
একটি বিন্দু, মাত্রই একটি বিন্দু তেল -
এভাবেই বেঁচে থাকে ঘানী ক্যাঁচ-ক্যাঁচ শব্দ করে ।
তবু সরিষার আনন্দ থাকে
কারন ক্রান্তী অতিক্রান্ত করুণাই কেবল পরম...।