সব যুদ্ধের শেষে খুব অল্প কিছুই থাকে
বন-বাতাসীর উজান তারে ডাকে
পাকুড় গাছের'ও আড়াল থাকে
আর অনেক বিড়াল বেঁচে থাকে ;
কেনাবেচা থাকে, নদীর বাঁক থাকে
যুদ্ধের শিশুরা অনেক ছবি আঁকে -
যা পড়ে থাকে তা পড়ে থাকার জন্যেই পড়ে থাকে ;
সব পাখি মরে, সব গদি সরে -
তারপর'ও শান্তির সময়েও অনেকেই মরে
ভাতের অভাব ঘরে, বঊ'গুলো গামছা পরে ;
যুদ্ধে অনেকেই হারে তবু প্রচুর বেকসুর মরে
অনেক থেকেও তাই কিছুই থাকে না সব কিছুর পরে...!!!