অন্ধকারের ভারে ঘনত্ব বেড়েছে বাতাসের
                কষ্ট হচ্ছে প্রতি নিশ্বাসে -
অথবা অসংখ্য সিগারেট জমা হয়ে
        ফুসফুসে তৈরি করেছে গুমোট টিউমার ।
আজকাল দু'টো ব্যাখ্যাই গ্রহণীয়
অস্বীকার করি না আমি কোনটাই -
        নিজের এবং ডাক্তারের দীক্ষিত বীক্ষণ ।
আমাকে পোড়া ফলকে নীল তিলকের মত'ই বিশেষজ্ঞ মানি,
        আর ডাক্তার'গুলো থাকে হাসপাতালে -
সেখানে গিয়ে মানুষ শুধুই বাঁচতে চায়
অথচ অনেক মানুষ মরে প্রতিদিন হাসপাতালের বিছানায় ।
সাঁতার কাটতে গিয়েও মানুষ মরে -
        অথচ আমরা আজন্ম বাস করি জলজ ঘরে ।
আজ আমি বসে আছি শেষ জোছনার মায়ায়
অবিনাশী প্রেয়সীর রেশমী আঁচলের ছায়ায় ;
বুক ভারী হয়ে আসে তবু
          বেঁচে থাকতে কষ্ট হয় ।
অদ্ভুত সব গল্প তৈরি হচ্ছে মাথায়
          যা কখনো সত্যি ছিল না, মিথ্যেও নয় -
অথচ শাকাহারীর মাছের মত
          আমিও আজীবন অধূমপায়ী
স্বাস্থ্য ভাল আমার, সুস্থও বটে -
          তবু জোছনাময়ী পৃথিবীর পটে
          অন্ধকার কি ডানা ঝাপটায় না ??
          ফুসফুসে টিউমার'ও হচ্ছে অহরহ !!