মাঝে মাঝে পৃথিবীকে মনে হয়
রং-হীন শ্যাওলার মসৃণ আস্তর ;
মাঝে মাঝে চমকপ্রদ বিভীষিকা
হয়ে রয় অনেক যাপিত সময় -
বারূদের বিস্ফোরণে ভাসে ভালবাসার মৌতাত
পোড়া শহরের বুকেও আসে শিশিরের সুপ্রভাত ;
সিডরের শেষেও ডুবন্ত নৌকার তলে
এক দল পানকৌড়ি স্বপ্নের কথা বলে -
হৃদয়ে বেঁচে থাকে সত্যের শৈলী ।
অথচ শরীর টুকুই আমর্ত্য বাস্তব
বিমূর্ত হৃদয় ভাবলেশহীন পরাবাস্তব -
এভাবে কি বেঁচে থাকা হয় ?
নাকি এভাবে বেঁচে থাকা যায় ?
কে নেবে আমার এই অর্থহীন বেঁচে থাকার দায়...??