জানালায় যদি জাগে তারার দল
আমার কি করার আছে
বেঘোরে জেগে থাকি আমি ঘুমের ঘোরে ;
আমার কি যায় আসে
হয়ে যাক দু'একটা ভূমিকম্প পায়ের নিচে কিংবা
বিকট বজ্রপাতে ক্ষয়ে যাক আকাশ কানের কাছে ;
দিনপঞ্জিতে দিনের শেষে শুধুই দিনাতিপাত
অথচ তক্ষক জেগে থাকে রাতের পর রাত ।
মহাজগত সমান্তরাল হলে ক্ষতি কিসে
আমি আছি আড়ালেই, মরিচীকার শীষে
বরষায় ভিজে বীজের বংশ ভাজি একাকী নিজে ।
হিতের বিপরীতে তবু ভাসে নাও নিরিবিলি সন্ধ্যায়
উড়ে যায় সমুদ্র-চিল, আমি উড়ি তার পাখনায়
কোথায় শেষ ছিল তার অথবা শুরুটা ঠিক কতদূর
অতশত জানা নেই আমার, কামারের কারখানা থেমে নেই
যুগের শেষে যে মহাযুদ্ধ - তার হাতিয়ার বানায় ওরা ;
ঘোড়ার পিঠে চলে গেছে অতীতের অনেক পথ
অথচ যান্ত্রিক রথের জটে ক্ষয়ে যাচ্ছে ভবিষ্যত ।
আগামীকাল আমার মত বেঁচে থাকবে অনেক শিশু
অথচ পশু খরগোষ বাঁচে এর থেকে ভাল ;
'জ্বালো আগুন - আরো জ্বালো'
স্লোগানের সমীকরণে ধোঁয়া তুলছে অতীতের ফাগুন ...
অথচ আমরা ফিরব না আর প্রলয়ের পরে
অথচ থেকে যাবে অনেক শিশু
মৃত আর রক্তাক্ত - ফিরবে না পিতা ;
শুয়োরের লাশের তলে বিলুপ্ত হবে নিলাজ নেতা -
চুপসে যায়নি আকাশ
বজ্রের বর্ষণে নামবে ভালবাসা
রূপকথার দিন আসছে ।
অথচ জান্তব রোবটের বিষ্ঠায় কলঙ্কিত হচ্ছে বর্তমান
কামানের সামনে মরে যাচ্ছে সব মানুষ
ফানুষের ছুতোয় ব্যভিচারী রোবটের দল
দোকান তুলেছে মানুষের ঘরে -
অথচ এই দিন ফুরাবে
রূপকথার দিন আসছে ;
রোবটের কফিনে আসছে ভবিষ্যত
কোটি পিতার রক্তে তৈরি হচ্ছে পথ ।
প্রলয়ের পরে আর ফিরবে না পিতা
থেকে যাবে শুধু অনেক শিশু - মৃত আর রক্তাক্ত ;
মানুষের পতাকায় আঁকা হবে শিশুর মুখ -
মানুষের পতাকায় আঁকা হবে দুঃখের সুখ -
মানুষের পতাকায় আঁকা হবে রক্তের ভুখ -
তাই চাই শিশু, অনেক শিশু, অজস্র শিশু ...
তাই চাই দুঃখ, অনেক দুঃখ, এক আকাশ দুঃখ ...
তাই চাই রক্ত, অনেক রক্ত, এক সাগর রক্ত ...
তাই চাই জীবন, অনেক জীবন, এক পেয়ালা জীবন ...
কেউ কি আছে - দেবে আমাকে এক পেয়ালা জীবন...!!!