বোতাম খুলে তো আর
বেদনা দেখাতে যাচ্ছি না;
দেখিয়েছি নাকি কাউকে ভিসুভিয়াসের
সাথে আমার গোপন সঙ্গমের চলচ্চিত্র?
তবে তোমরা যে আমার জন্য ব্যথিত
হচ্ছো,
মাথায় হাত রেখে সহবেদনাও জানাচ্ছ
কেউ কেউ-
কেন? কি বোঝাতে চাইছো?
আমার বেদনায় তোমরাও পুড়ে খাক?


ঈশপের মত গল্প লেখার ক্ষমতা নেই
তাই দিচ্ছি না কোন উপদেশ-
শুধু একটা কথা.....


বেদনা,সে নয় তো
দোয়েলের মত জাতীয় পাখি-
বেদনা শ'খানেক পৃথক পৃথক পাখি!
কারও বেদনা হয়তো শালিক,
কারও মৌটুসি অথবা কারও গাংচিল;
আমার জন্য সে না হয় শকুনই হল!
তবু বাস্তবের শকুনের চেয়ে তো ভাল;
আকাশ জুড়ে উড়ে উড়ে
চোরাশিকারীকে বুঝিয়ে দেয় না -
এখানে,
ঠিক এইখানে-
বুকের মধ্যিখানে মরে পড়ে আছে
একখানা তরতাজা তরমুজ!


নিজের
মনে ছিঁড়ে ছিঁড়ে খেয়ে চলে কেবল-
ওড়াওড়ির ধার ধারে না!


তাই বলি কি-
তোমাদের বেদনার পাখি কি ভেবে দেখ!
সে কি মৌটুসি? নীচু স্বরে ডেকে যায়?
নাকি গাংচিল? নিঃসঙ্গ উড়ে বেড়ায়?


তোমরা উপহাস কর বটে
তবু কাসু বলেই একটা আর্শিবাদ করি ;
তোমাদের সবার বেদনার পাখি হোক
ডাগর চোখা শালিক;
তোমাদের বেদনার পাখি হোক
জোড়ায় বাঁধা শালিক-
একটি বেদনায় একসাথে কাঁদে
এমন দুটি শালিক!


আমি তো শকুন নিয়েই সুখী-
ভীষণ সুখী;
শালিকের বেদনা আমার চাই না!


"কাসু"