প্রিয় ফুল শিউলি প্রিয় ঋতু বসন্তে
ফোটে না বলেই তোমায় যে ভালোবাসি-
আজও সে কথা বলা হয় নি।
একটিবার বসন্তে শিউলি ফুটুক
কাশফুলের বোনকে পাজর
খুলে দেখিয়ে দেব
কেন এত ঋতুর মাঝে
বসন্তই ঋতুরাজ!


ঘরে ফেরা বাসন্তী বাতাসে
একবার-
কেবল একটিবার শিউলির গন্ধ পাই;
শরৎ আকাশে ভাসতে থাকা রাঁজহংসীদের
প্রিয় বান্ধবীর ঘরের বারান্দায়
কোকিলের বেশে এসে ডাক দিয়ে যাব-"কুহু।"
"কাসু"