জিরাফটি শুনছিল অনবরত চাপা গর্জন;
দল ছেড়ে যেই সরে এসেছে
বুঝে গেছে-
এইবার চোখের পাতায় পড়বে রাত্রের
শিশিরের ছোঁয়া।
ঘাসের সোঁদা গন্ধ কোনদিন পায় নি নাক;
ধূলোর আঘাত কোনদিন পড়ে নি-
উঁচু এই বুকে
!
আজ সেই আঘাতের ভাবনা
জিরাফকে ভুলিয়ে রেখেছে আগত সহস্র
তারার জ্বলুনি!


দহনের তীব্রতা নিয়ে ধেয়ে আসছে
জোড়া জোড়া তারা;
ধারাল করাত শিখে আসছে
ধূলোয় রক্তের ফুলশয্যা পাতবার কৌশল;
সেইদিকে ভ্রূক্ষেপ নেই-
শুধু ধূলোর আঘাতের ভাবনা
জিরাফকে ভুলিয়ে রেখেছে আগত
সহস্র তারার হিংস্রতা!


এতদিন উদ্ধত ছিল;
মনে ছিল সবেচেয়ে শক্তিশালী হৃৎপিন্ডটির
অহমিকা ;
আজও আছে
শুধু নেই রক্তের সেইরূপ প্রবাহের তীব্রতা!
ধূলোর আঘাতের ভাবনা-
জিরাফকে ভুলিয়ে রেখেছে থেমে থাকা
রক্তের বেদনা!


একটি সিংহ বেরিয়ে এল কাটা ঝোপ
থেকে
একটি মরা ঘাসের উদ্যান থেকে;
কালো কেশরটি এলো সদ্য শিকার সেরে;
সবাই জিরাফের চারধারে;
অতি নিকটে;
হলুদ দাঁতের ঝলক জিরাফকে অন্ধ
করে দিচ্ছে ঘন আঁধারেও!


অন্ধ জিরাফ কি করবে এইবার?
ধূলোর কাছে ধরা দিবে নিজেকে?
নাকি করবে চেষ্টা পেছনের দু'পায়ের
সুনিপুণ ব্যর্থ ব্যবহারের?


"কাসু"