দুঃখ পোষাটা এখন
একটা প্রথা হয়ে গেছে;
সৌখিন কোন প্রাণী পোষার মত
মানুষ আজকাল দুঃখই পোষে!
সামর্থ্যবান থেকে সামর্থ্যহীন সবাই-
সবারই আছে প্রভুভক্ত কিছু দুঃখ!


প্রভুভক্ত কিছু দুঃখ...


কুকুরের মত দুঃখরাও প্রভুভক্ত-
সামর্থ্যবানের যদি থাকে 'অ্যালশেশিয়ান
দুঃখ'
তবে সামর্থ্যহীন পোষে 'নেড়ী দুঃখ'।


তবে আজকাল...


তবে আজকাল-
নেড়ী দুঃখ শ্বেতহস্তীর মত প্রায় বিলুপ্ত!
আজকাল দুঃখের ক্ষেত্রে সামর্থ্যহীন
বলে কোন শ্রেণী বৈষম্য নেই-
"সুখী মানুষ" এখন শিশু শ্রেণির
পাঠ্যবইতে!
বাস্তবিক চলার পথে আমাদের
অ্যালশেশিয়ান নাদুস নুদুস দুঃখরা নিজেকে
ঢেকে রাখে লোমশ দেহের আড়ালে;
তাই,
গলায় শেকল জড়িয়ে রাস্তায় বের হলেই
লোকজন হাসিমুখে বলতে থাকে-
"বাহ্ খুব সুন্দর তো! নিশ্চয় অনেক দামী? "


দামীই তো-
দুঃখরা অনেক অনেক দামী;
আমার কাছে যেমন দামী দুঃখ দিয়ে
কিনে নেওয়া চারুলতার স্বস্তি!


"কাসু"