"কষ্টে আছি,বড় কষ্টে! "


'একদিন শেষ হবে। '


"কষ্ট নিঃসীম, শেষ হবার না।"


'সবকিছুরই শেষ আছে।'


"কষ্টের নেই,কষ্ট মহাসাগর। "


'পৃথিবীরও কিন্তু সীমা আছে।'


"মহাবিশ্বের নেই।"


'তবে যে বললে কষ্ট মহাসাগর? '


"মহাবিশ্বে কয়টা মহাসাগর ,জানো? "


'না,জানি না। '


নীরবে বলি-
"জানো না বলেই
ভেতরটা ওদেখলে না কোনদিন।"


চারুলতা বলে-
'মহাসাগর যদি দুঃখ হয় তবে মহাকাশ
পুরোটাই সুখ।'


"লাভ নেই।"


'কেন? '


"মহাকাশ আঁধার।আঁধারে সুখ দেখা যায়
না।"


'আলো জ্বালিয়ে নিলেই পারো। '


"আলো কই,চাঁদ কই?"


'অপেক্ষা করো পূর্ণিমার! '


"পূর্ণিমাতে জোয়ার ওঠে।মহাসাগর ফুঁসে।"


'তবে? '


"তবে আঁধারই ভালো।"


'সুখ লাগবে না? '


"তোমাকে লাগবে! "


'বারে আমি কি সুখ? আমি কি আলো।'


"না তুমি আঁধারের ভেতর মহাকাশ দেখার
টেলিস্কোপ। "


চারুলতা তো উদ্ভিদ-
কিছু না বলে করে নীরব প্রস্থান।


"কাসু "