যে কখনোই আসে নি
তার জন্য ফিরে যাবার
বেদনা জমিয়ে লাভ
নেই;
কোনদিনই যে আসবে না
তার জন্য ময়ূর সিংহাসনের প্রতিরূপ?
নেই প্রয়োজন।


তার জন্যশুধু শ্মশান।
রুক্ষ ধূসর অনবাদী জমি তার জন্য;
তার জন্য দাবানলে পোড়া বিরান বন
তার জন্যশুকিয়ে যাওয়া পদ্মদিঘী।
তার জন্য রঙচটে অমাবস্যা,রংহীন বসন্ত;
তার জন্য জলের রঙের ফুল;
নোনা স্বাদের পানীয় জল তার জন্য।
চারপাশ জুড়ে যত ঋণাত্মকতা- সব তার!


যে সুর বোঝে না
কুহুরব তার জন্য নয়;
তার জন্য বোবা চড়ুইটির
কুড়িয়ে আনা একটি মর্মান্তিক তৃণ শুধু!


"কাসু"