কষ্ট আমার বুকটা ভরা
কান্না আসে থেমে,
এ পৃথিবীর সকল কষ্ট,
আছে বুকে জমে।


মেঘের কষ্ট বৃষ্টি হয়ে
ঝরে পড়ে ধরায়,
এ জনমের সকল কষ্ট
অশ্রু হয়ে গড়ায়।


কাল নিশিতে কষ্টের ছায়া
থাকে চুপটি মেরে,
আঁধার কাটলে আলোর পরশে
ঘাপটি মেরে ধরে।


কষ্ট নিয়ে চলছি একা
যুগের পরে যুগ,
এ জনমের সকল কষ্ট
একাই করছি ভোগ।


একদিন জানি আসবে ফিরে
সুখের পায়রা উড়ে,
তখন হয়তো কবর গৃহে
থাকবো ধরা ছেড়ে