রং মেখে আজ
ঢং সেজেছিস,
ভুলে গেছিস
পরকাল ?


কার জন্য হায়
করছিস কামাই,
বাঁচবি কি তুই
চিরকাল?


কোন সাহসে
অসৎ পথে,
পা বাড়ালি
বুঝিস নে ?


পথের কামাই
কী করেছিস,
চিন্তা করেও
জানিস নে ?


থাকবি যে তুই
আধার ঘরে,
সঙ্গী সাথী
পাবি কই ?


ভবের মায়ায়
রইলি পড়ে
কোথা রাখলি
জমা বই ?


কীসের কাজে
আসলে ভবে,
চিন্তা কি তুই
করছিস শুই?


জন্ম থেকে
শুরু করে
মরিচীকায়
ঘুরলি তুই।


কে পাঠালো
এ ভবেতে,
কীসের কাজে
থাকবি রে ?


ভবের মায়ায়
পড়ে থাকলে,
চিন্তা কি তোর
আসবি রে ?


ভবের সংসার
ছেড়ে দিয়ে,
পরকালের
চিন্তা কর।


সময় গেছে
চলে যাক না,
সৃজন কর্তা
নয়তো পর।
ঃঃঃঃঃ
২৯,০৩,২০১৩