দ্বি প্রহর কিরণ যৌবন,
অগ্নিঝরে রুদ্ধুর,
মনঃ তুমি সেই ক্ষনে,
করিবে পাপ কতদুর?


দেখ নাহি চেয়ে বেলা পড়িবার কালে,
কিরণ যৌবন হারায় শেষ বেলা,
হারাবে যৌবন মনঃ তুমি ঐ ক্ষন করিওনা হেলা।


বুঝিবার পারে সেই তার সম্বল লুঠাচ্ছে ঐ ক্ষনে,
বিদায়ের ঘন্টা বাজিবার পর কি লুঠাবে একটুও তা জাননে?


সত্যি তোমায় যেতে হবে
এ ভব ছেড়ে পরপার,
কেনো তুমি আজো রহিয়াছ পড়ে পিছনে ঐ আলেয়ার।


আলেয়ার পিছে ছুটোছুটি করে, পাও যে সব ই মেকী ফল,
পরপার যে ভুলিবার নাহি পায় সে ইহপরকাল ই সফল।


ছুটোছুটি করে পার পাবেনা, যতই করনা অহংকার,
জমদূত যেই দাঁড়াবে দুয়ারে এ ভব ই করিবে বহিস্কার।


জীবনের ঘন্টা বাজিবার আগে লুঠায়ে পড়ো প্রভুর পায়, একটুও
যদি নাহি করে ক্ষমা প্রভু, কী হবে তব উপায়?