আকাশ কেনো নীল দেখা যায়
বলতে পারো কেউ,
কেমন করে গর্জে উঠে
সাগরের ঐ ঢেউ?


কেমন করে ঝাঁকে ঝাঁকে
উড়ে বেড়ায় চিল,
জোঁনাকীরা আঁধার রাতে
করতেছে ঝিলমিল?


কার ইশারায় সন্ধ্যা হলে
আঁধার নেমে আসে?
কেমন করে চন্দ্র সূর্যের
আলোর জ্যোতি ভাসে?


কেমন করে সূর্য ডুবে
রাত্রি এসে গড়ায়,
আকাশটাতে মিটিমিটি
তারাগুলি ছড়ায়?


কার ইশারায় ঝর্ণাধারা
পাহাড় বেয়ে নামে,
নদীর পানি দ্রুত বেগে
কোথায় গিয়ে থামে?


গ্রীষ্মকালে দুপুর বেলা
রৌদ্র কেনো কড়া,
সাদা কালো মেঘ পাহাড়ে
আকাশ থাকে ভরা?


কেমন করে মেঘে মেঘে
গর্জে হটাৎ ওঠে,
কিসের টানে বৃষ্টি ফোঁটা
বৃক্ষ লতায় ছোটে?


বর্ষাকালে মুষলধারে
অঝর ধারায় বৃষ্টি,
চিরসবুজ এই পৃথিবী
কে'বা করল সৃষ্টি?


সূর্য ঘিরে গ্রহরাজি
কেমনে ঝুলে থাকে,
কে'বা এমন ভারসাম্যটা
চিরস্থায়ী রাখে?


কার ইশারায় সৃষ্টি লীলা
চলছে নিরবধি,
সকাল দুপুর সন্ধ্যা রাত্রি
ব্যস্ত তার ই গতি?

যার ইশারায় এসব সদা
চলছে অবিরাম,
সৃষ্টি কুলের স্রষ্টা তিনি
খালিক প্রভুর নাম।