তিমির রাত্রি স্তব্ধ দুনিয়া
সুমধুর যাদু কন্ঠে,
হঠাৎ শুনি আযানের সুর
মসজিদের ঐ পন্থে।


স্তব্ধ আকাশ স্তব্ধ নিশি
মানব জাতি ঘুমে,
তরুলতা বৃক্ষরাজি
খোদার রহমত চুমে।


তরুলতা পাখপাখালী
বৃক্ষরাজি সব,
আল্লাহু আকবার আযান শুনে
জপছে ইয়া রব ইয়া রব।


বেনামাজী ঐ সুর শুনে
ঘুমিয়ে যখন থাকে,
মুমিন বান্দা খোদার ভয়ে
সিজদায় কপাল রাখে।


শান্ত ঢেউয়ের শীতল হাওয়া
আল্লাহু আকবার ধ্বনি,
ঐ সুর শুনে যাই মসজিদে
পাই রহমতের খনি।


মিনার হতে ডাকে মুয়াজ্জিন
আল্লাহু আকবার বলে,
নামাজ পড়তে মসজিদ পানে
ছুটো রে দলে দলে।


এইতো সময় রহমত লুঠো
ঘুম যেওনা আর,
পুব আকাশে সূর্য্য উঠে
সময় হচ্ছে পার।