আকাশ তুমি
হঠাৎ কেনো
অশ্রু ঝরাও মাটিতে ?


এ পৃথিবীর কারো দুঃখ
চাইনা কোথাও রাখিতে।


বাতাস তুমি,
প্রবল বেগে,
ছুটো কেনো জোরে ?


সবাই যেনো,
আমার মতো,
কর্মক্ষেত্রে ঘোরে।


পাহাড় তুমি,
উঁচু মাথায়,
দাঁড়িয়ে কেনো আছো ?
আমায় দেখে,
সবাই যেনো,
বীরের মতো বাঁচো।


সাগর তুমি,
এতো বিশাল,
একটু বলো ভাই ?
আমার মতো,
সবার হৃদয় হোক,
এটি আমি চাই।


সূর্য্য তুমি,
এ পৃথিবী,
আলো কেনো ছড়াও ?
সবার সুখ দেখবো আমি,
দুঃখটাকে তাড়াও।


চন্দ্র কেনো ঘোর নিশিতে,
তারার মাঝে খেলো ?
ধনী যেনো গরীব দেখে,
জ্বালায় প্রেমের আলো।