বৃষ্টির দাপটে
চারিদিকে বন্যা,
অসহায় মানুষের
ঘরে ঘরে কান্না।


চাল নেই ডাল নেই
নেই কোনো খাদ্য,
বন্যার মোকাবেলা
কার আছে সাধ্য ?


ডায়রিয়া আমাশয়
লেগে আছে নিত্য,
একবেলা নেই খানা
কোথা পাবে পথ্য ?


মহামারি কলেরা
এসে ভর করছে,
শিশু যুবা বৃদ্ধ
চারিদিকে মরছে।


বন্যার ছোবল আর
বৈশাখী ঝড়,
প্রতি বছর কেঁড়ে নেয়
লাখো বাড়িঘর।


বন্যা ঝড় আর
বৃষ্টির দাপট,
ক্ষমতা নেই কারো
রুখবে গতিপথ।