মায়ের জন্য কাঁদছে শিশু
একা রাস্তা ধারে,
কেনো মাগো আমায় ছেড়ে
গেলে পরপারে?


কারো আদর পাইনা মাগো
রাস্তায় রাস্তায় ঘুরি,
বড় লোকের মাইনষে মাগো
বদনাম তুলে চুরি।


সারাজীবন থাকবো মাগো!
তোমার আদর ছাড়া,
আমার ভাগ্য জুঠবে কি মা!
একটু লেখাপড়া?


আমার মতো কতো শিশু
যায় দেখো স্কুলে,
তাদের দেখে বুক ভেসে যায়
দু নয়নের জলে।


জানতে কি মা পারি কেনো
ছাইড়া গেলে ধরা?
তোমার লক্ষ্মী খোকা যে আজ
বেঁচে থেকেও মরা।


কথা দাও মা আমায়,
ঘুমের ঘরে যাবো যখন
হাত বুলাবে মাথায়?


আমার গায়ে থাকে মাগো!
ছেড়া ময়লা কাপড়,
বড় লোকদের পাশে গেলেই
দেয় গালে থাপ্পড়!


কতোদিন যে হলো মাগো!
পাইনা ভালো খাবার,
রাস্তায় কুঁড়ে কিছু পেলে
মুখে দেই বার বার।


কতোকাল হলো মাগো!
পাইনা খোকা ডাক,
একটিবার দাও মাগো!
খোকা বলে হাঁক।


জানি মাগো! আসবেনা আর ফিরে,
তোমার খোকা বড় হবে
তোমার স্বপ্ন ঘিরে।


খোদার কাছে এই মিনতি
শোনো ফরিয়াদ!
আমার মায়ের স্বপ্ন খোদা
করোনা বরবাদ।


বলছি শেষে খোদার কাছে
তুলিয়া দু হাত,
আমার মাকে দিও খোদা
সর্বোচ্চ জান্নাত।