গ্রীষ্মের তাপদাহে
কাঁপিতেছে মাঠঘাট,
অসহায় শ্রমজীবী
কোঠিপতি ফিটফাট।


অগ্নি হাওয়া এসে
করে সব নড়বড়,
মাঠেঘাটে শ্রমজীবী
করিতেছে ধড়ফড়।


ঝরঝর পড়ে ঘাম
নেই কোনো শান্তি,
খায় চড় থাপ্পড়,
হলে ভুল ভ্রান্তি।


হাড়ভাঙ্গা খাটুনি
আর ঘাত প্রতিঘাত,
বেলা শেষে খায় কিনে
নুন ডাল আর ভাত।


গ্রীষ্মের দুপুরে
কাঠফাঁটা রৌদ্র
প্রাণীকুল হাঁপিতেছে
ঝরে ফুল পত্র।


গ্রীষ্মের তাপদাহে
শিশু দেয় চিৎকার,
অসহায় বৃদ্ধা
জল খোঁজে চারিধার।