প্রচন্ড বৃষ্টি
একাধারে ঝরছে,
দিন মজুরের চোখে
জল গড়ে পড়ছে।


ঘরে নেই একবেলা
একমুঠো ভাত,
রুজি রুজগার ঘর
বন্ধ কপাট।


গরীবের আহাজারী
থাকে চীরকাল,
কান্নায় বুক ভাসে
তবু ধরে হাল।


বৃষ্টির জল নামে
ভরে উঠে মাঠ
বন্যার ঢল নামে
ভাসে মাঠ ঘাট।


বৃষ্টির দাপট আর
বন্যার ঢল,
ভেসে নেয় ঘর বাড়ি
আবার ফসল।


মানুষের আহাজারী
থাকে ভাসমান,
পথ চেয়ে রয় বসে
কখন আসে ত্রান ?


বন্যার জল স্রোত
ঘর বাড়ি ঘেষে,
টেনে টেনে নিয়ে যায়
খিল খিল হেসে।


বৃষ্টি ও বন্যা
একসাথে এসে,
গরীবের স্বপ্নটা
দেয় পানিতে মিশে।