হারিয়ে গেছে মনুষত্ব
হারিয়ে গেছে বোধ,
সব হারিয়ে এখন সবি
হয়েছি নির্বোধ।


সত্য ন্যায়ের পথ হারিয়ে
চলছি অসৎ পথ,
খোদার বিধান ভঙ্গ করে
বলছি মুখে সৎ।


সত্যটাকে করছি ঘায়েল
আমরা যে হরদমি,
পরকালের পথ ভুলে তাই
হচ্ছি বিপথগামী।


হারিয়ে যাচ্ছে আরো যে হায়
দ্বীন দরদী কাজ,
থাকছেনা তো কারো কাছে
একবিন্দু ও লাজ।


শুরু হচ্ছে জাহেলিয়াত আর
স্তব্ধ হচ্ছে দ্বীন,
আজকে ধরা করছে শাসন
নাস্তিক ও বেদ্বীন।


কারো কাছে মদ গাঁজা আর
থাকছেনা তো দূরে,
জলের মতো করতেছে পান
রাখছে উদর পুরে।


দম্ভ করে হাঁটছে সবে
কাঁধ মিলিয়ে কাঁধ,
নারী পুরুষ ভর সমাজে
নিচ্ছে মনের স্বাদ।


পশুর মতো হচ্ছি নিচু
লোপ পাচ্ছে জ্ঞান,
চক্ষু লজ্জার ধার ধারিনা
নেই যে কোনো ধ্যান।


বিশ্ব নবীর মহান বাণী
আছে যতো সব,
কাঁটায় কাঁটায় ফলছে সব ই
দেখছে চেয়ে ভব।