দুয়ারে দাঁড়াইয়া আছে
চার বেহারার পালকী অই,
স্বজন তোরা আমায় নিয়ে
জনমের বিদায় দিবে কই?


আর যে আমি ফিরবোনা রে
ছাইড়া যাচ্ছি মায়ার ভব,
রাখবি একা আঁধার গৃহে
ফেলে আস্ִবি আমায় সব।


ভবের মায়ায় পড়ে থাইকা
পার করিলাম জীবন স্রোত,
পরকালের কথা ভুইলা
সময় গেলো মোর স্ত্রী পুত।


ভবের মায়া পড়ে থাইকা
মরিচীকায় ঘুরিয়া,
কত আপন গেলো সরে
চায়্না কেহো ফিরিয়া।


ভব সংসার মায়ার টানে
ভুইলা রইলাম খাটি ধন,
মেকীর পিছু দৌড়ে দৌড়ে
সব হইলো আজ বিসর্জন।


পালকী পাশে দুয়ার খোলা
সাদা কাফন গায়ে মোর,
কবরে শুয়াইয়া তোরা
যাসনি ফেলে একা দুর।


কালেমার ঐ মহান বাণী
শুনবার যেবা আমি পাই,
আমার কবর পাশ দিয়ে তোরা
পইড়া পইড়া যাইও ভাই।


পাপী আমি যেনে রেখো
কবর গৃহে একা ভাই,
মহান প্রভুর কালেমার বানী
শুইনা যেনো শান্তি পাই।