মণীষীরা জ্ঞানের বাণী
প্রচার করছে সবখানে,
ধন্য হয়ে বেঁচে আছে
সবার মনের মাঝখানে।


জ্ঞানের ভাণ্ডার আছে যতো
তোমার মনের মাঝখানে,
আলোর মতো ছড়িয়ে দাও
থাকবে তুমি সবখানে।


সূর্য্যের আলো থাকে সদা
এ পৃথিবীর মাটিতে,
জ্ঞানের ভাণ্ডার ছড়িয়ে দাও
সম্মান সদা হাটিতে।


দিনের পরে দিন চলছে,
যুগের পরে যুগ,
জ্ঞানের দ্বারা সৃষ্টি যতো
করছি সবাই ভোগ।


জ্ঞানের কথা জ্ঞানীর মতো
করবে প্রকাশ নীরবে,
আড়াল হলে দেখবে তুমি
মাতছে সবাই সরবে।


একটুখানি ধ্যানে বসে
ভাবতে পারো জ্ঞানী কে ?
হুট করে যে কয়না কথা
বলতে পারো জ্ঞানী সে।


আবার যদি ভাবতে পারো
এ জগতে সুখী কে ?
দুখীর পাশে সদা যে জন
থাকতে পারে সুখী সে।


ভাবতে পারো জ্ঞানী যে জন
দম্ভ করে কথা কয় ?
তাহার পরশে ধন্য হবে
সুখে দুখে নীরব রয়।


বলতে পারো মণীষীদের
নামটা কেনো বইর পাতায় ?
মণীষীদের থাকতো সদা
মানব সেবার ধ্যান মাথায়।


মণীষীদের চিন্তাধারায়
বদলে গেছে এ ধরা,
জ্ঞানের আলো প্রকাশ করে
ধন্য সবাই বুক ভরা।