বর্ষাকালে বাদল নামে
খালবিল থৈ থৈ,
দুষ্টু ছেলে খেলতে নামে
করতেছে হৈ চৈ।


কেউবা নামে গামছা পরে
কারো হাতে জাল,
পুঁটি টেংরা ধরতে নামে
বাড়ির পাশের খাল।


বর্ষাকালে উজান থেকে
নেমে আসে ঢল,
বর্ষার ঢলে তলিয়ে গেলো
ঘর বাড়ি ফসল।


বর্ষাকালে পানির সাথে
শোঁ শোঁ করে হাওয়া,
জেলেরা সব মাছ ধরিতে
ভুলে নাওয়া খাওয়া।


বর্ষাকালে বৃষ্টি ধারা
ঝরতেছে ঝরঝর,
অঝর ধারায় ঝরে বৃষ্টি
সব করে নড়ভড়।