ধীরে ধীরে চলছে যে হায়
জীবন নামের রেলগাড়ি,
থামবে হঠাৎ সময় হলে
যাবো ছেড়ে ঘরবাড়ি।


শৈশব গেলো খেলায় খেলায়
যৌবন রঙীন মেলা,
স্ত্রী পুত্র গাড়ি বাড়ি
সব ই ধোঁকার খেলা।


বেলা শেষে শূন্য হাতে
মহাজনের কাছে,
কিরূপ জবাব দিবে বাছা
পাবে না কেউ পাশে |


মরিচীকা ধোঁকার মাঝে
জীবন-যৌবন কাটাইয়া,
আর বাছাধন থাক না পড়ে
ধর প্রভুর পায় লুটাইয়া।