চিন্তা করে দেখেছো কখনো
একাকী গভীর ভেবে ?
কতো মেয়েকে করেছো ধর্ষন
নির্জনে যে মুখ চেপে।


কতো মায়ের বুক করেছো খালি
দাপটে মেরে গুলি,
ক্ষুরের আঘাতে নিয়েছো তুমি
দুর্বলের চামড়া তুলি।


প্রশ্ন করে দেখেছো কখনো
নির্জনে ধ্যানে বসে,
তোমার জন্য কতো অসহায় তার
জীবন পড়েছে খসে ?


কতো স্ত্রী হারিয়েছে স্বামী
কতো যে সন্তান তার বাপ,
মায়ের মনের অভিশাপ কি তুমি
পাবে কি কখনো মাফ ?


আর যে কতোকাল দাপটে তোমার
কাঁপিবে সকল রাজপথ ?
বুলেটের আঘাতে ঝরলো রক্ত
শুকাবে কোনো ক্ষত ?