টাকা নিয়ে জগত পানে চলছে নানান খেলা,
টাকা দিয়ে তৈরি হচ্ছে রঙ বেরঙের মেলা।


কেউবা ঘুমায় অট্টালিকায় টাকার পাহাড় গড়ে,
কেউতো আবার কুঁড়ে ঘরে অনাহারে মরে।


বহুরুপী টাকার খেলা চলছে নিত্য হাসি,
সত্যটাকে ঘায়েল করে দিচ্ছে গলায় ফাঁসি।


টাকা বানায় ধনকুঁবের টাকায় কেহ চাকর,
দিন মজুরে টাকার লাগি খায় মালিকের থাপড়।


টাকার পিছু ছুঁটছে মানুষ চলছে নানান কাজে,
থানা হাজত ধার ধারেনা সন্ত্রাসী কেউ সাজে।


টাকার লোভে হালাল হারাম যায় আসেনা কিছু,
টাকা টাকা করে মানুষ ছুঁটছে ঘুষের পিছু।


গরীব দেখে ধনীর স্বপ্ন থাকবে বাড়ি গাড়ি,
ভিটে সম্পদ বিক্রি করে দিচ্ছে বিদেশ পাড়ি।


টাকা বানায় ধনি গরীব টাকা বানায় রাজা,
রাজার রাজ্যে টাকার জন্য প্রজা পাচ্ছে সাজা।


টাকা দিয়ে সুনাম কুঁড়ে হচ্ছে দামী দাতা,
টাকার জন্য ভ্রাতার কাছে মরছে আপন ভ্রাতা।


টাকা বানায় হিংস্র মানব টাকায় অনেক বীর,
কেউবা দেখো টাকার পুজায় করছে নত শির।


টাকা বিনে জগত সংসার ভাবছো কি সব  ভুল?
ঈমান আমল ঠিক রেখো সব পরকাল ই  মূল।