কতো যাতনায়
রেখেছিলো মা
গর্ভে যতন করে,


জন্ম যে দিলো
কতোনা কষ্টে
দশমাস দশদিন পরে।


কখনো দেখিনি
নিজের খাবার
পেট পুরে মা খেতে,


নাড়ি ছেড়া ধন
খেয়েছে কি না
চিন্তায় থাকে মেতে।


কনকনে শীতে
প্রস্রাব করে ঐ
দিলাম মায়ের কোলে,


সোহাগিনী মা তো
দেয়নি কষ্ট
রাখছে বুকে তুলে।


একটু পীড়ায়
যখনি পড়েছি
ভেঙ্গেছে মায়ের মন,


কখন যে বাছার
পীড়া সারে হায়
করিতেছে ক্রন্দন।


বিশাল পৃথিবী
কতোনা মধুর
নানান রকমে ঘেরা,


খুঁজে খুঁজে তাই
দেখেছি তথা
মা জননী সেরা।


কতোনা মধুর
কতোনা স্নেহ
করে যে দুঃখী মা,


হাত তুলে দোয়া
করি হে প্রভু
দাওগো মাকে ক্ষমা।