মনটা আমার
আজো খুঁজে
শৈশব কালের স্মৃতি,


দস্যিপনায়
থাকতাম মেতে
দিতাম পড়া ইতি।


স্কুল যেতে
ফাঁকি দিতাম
কতো বায়না ধরে,


বিকেলবেলা
চুপিসারে
ভয়ে ফিরতাম ঘরে।


মারবেল নিয়ে
কতো খেলা
খেলছি রাস্তার ধারে,


গুরুজনের
আওয়াজ পেলে
থাকতাম ঝোঁপেঝাড়ে।


আম পাকিতো
ডালে ডালে
হাতে মাটির ঢেলা,


গাছের নিচে
গিয়ে চলতো
ঢেলা ছুঁড়ার খেলা।


বৃষ্টি হলে
কাদা মেখে
পুকুর গিয়ে সাঁতার,


রাত্রি বেলা
জ্বর উঠিতো
থাকতাম নিচে খেতার।


শৈশব কালের
কতো স্মৃতি
চোখে উঠে ভেসে,


হাসি কান্নার
ঐসব স্মৃতি
থাকবে জীবন ঘেঁষে।