কতো যাতনায়
কাঁদে এ মন
খুঁজে বেড়ায় সদা সুখ,


সুখের খুঁজে
পথ চলিতেই
দানা বাঁধে সব দুখ।


সুখ সুখ করে
কেঁদে কেঁদে আজ
পথ চলিলাম ধীরে,
মনের যতো দুঃখ ছিলো আহ!
উড়ে যায় এক ভিড়ে।


ভিড়ের পাশে চিৎকার শুনি
করুণ সুরেতে হায়,
একটি যুবক সব হারিয়ে
নিঃস্ব আর অসহায়।


কতো দুখ দেখি দুখীর পাশে
নিজের কষ্ট ভুলে,
মনের যতো দুঃখ ছিলো হায়
কোথা গেলো চলে ?


পরের মাঝে নিজের সুখ খুঁজি
খুঁজে বেড়ায় এ মন,


পরের কষ্ট অনুভব করে
সুখী ভাবী সারাক্ষন।