বলতে কি কেউ পারবে শুনি
বাংলার মানুষ স্বাধীন?
স্বাধীন দেশের পত্রিকায় আজ
আহ! লাশের বুলেটিন।


রাস্তাঘাটে কেনো শুনি
বুলেট ছোঁড়ার শব্দ?
ককটেলের ই বিস্ফোরনে
জনজীবন স্তব্ধ।


বলতে পারো বুক ফুঁলিয়ে
মানুষ কেনো ভিন্ন?
কেউ বা খাচ্ছে লুটেপুটে
কেউ বা জীর্ণ-শীর্ণ!


দেশের মানুষ কেনো বলো
দলে দলে হয় ভাগ?
একের প্রতি অন্যের কেনো
সাপে-নেউলে জেদ রাগ?


স্বাধীন দেশের মানুষ কেনো
জেলখানাতে বন্দি?
সত্যটাকে ঘায়েল করে
করছে নানান ফন্দি?


মুক্তিযুদ্ধ কে করেছে
হিসাব কারো জানা?
লাল সবুজের পতাকায় আজ
দেশদ্রোহীর আস্তানা?


স্বাধীনতার জন্য মানুষ
দিলো কেনো রক্ত?
রক্তে পাওয়া স্বাধীন দেশে
নয় কেনো কেউ মুক্ত?


মনের কথা ব্যক্ত করতে
সবার মনে আজ ভয়!
কিসের জন্য বলবে সবাই
আহা! জয় বাংলা জয়l