সুর্য্য যেবা সূর্যাস্তে ঐ
ফুরিয়ে যৌবন আলো
অন্ধকারে ঢেকে যায় ভব
ঝরায় আঁধার কালো।


যৌবনের ই নেশার ঘোরে
পথ ফুরিয়ে হায়!  মন,
শেষ বিদায়ের ঘন্টা বাজে
থাকবে আর কতক্ষন?


ভবের মায়ায় মেকীর পিছু
থাকিসনারে মন আর,
চক্ষু বুজে ভাবনায় পড়ে
দেখ চাহিয়া তুই কার?


দ্বি-প্রহরে সুর্য্য যেথায়
ঝরায় প্রখর আলো,
তেমনি মনরে সুখের কালে
বাসবে সবে ভালো।


জীবনটারে প্রভুর ধ্যানে
একা সঙ্গোপনে,
পরপারের হিসাব নিকাশ
কররে আপন মনে।


স্ত্রী পুত্র গাড়ি বাড়ি
রইবো সব ই পড়ে,
সাদা কাপড় গায়ে পরে
যাবি আঁধার ঘরে।