ফুলে ফুলে মিষ্টি সুবাস গন্ধে আত্মহারা,
ভ্রমর অলি চারিপাশে ছোটছে পাগলপারা।


ফুলের সুবাস ফুল বাগিচায় ফল সুন্দর গাছে,
মায়ের পাশে শিশু সুন্দর মিষ্টি করে হাসে।


স্বামীর কাছে স্ত্রী সুন্দর স্ত্রীর কাছে স্বামী,
দুজনার ই ভালোবাসা ধরার চেয়েও দামী।


বৃক্ষ সুন্দর সবুজ পাতায় পাখি সুন্দর নীড়ে,
কিচির মিচির শব্দ সুন্দর পাখপাখালীর ভিড়ে।


ভোর আকাশে সুর্য্য উদয় রাত্রি জ্যোৎস্নার আলো,
খোলা মাঠে সুন্দর বিকেল লাগে আহা ভালো।


ঝরণা ধারায় পাহাড় চূড়া নদী সুন্দর স্রোত,
সাগরের ঐ মোহনায় তাঁর মিলন হয় নিখুঁত!!


গ্রীষ্মকালে আম সুন্দর ঝুলে ডালে ডালে,
কালবোশেখী ঝড়ের পরে আম কুঁড়ায় এক তালে!


বর্ষাকালে পানি সুন্দর শাপলা ফোটা ঝিলে
ডিঙি নৌকায় ঘুরে বেড়ায় শিশু-কিশোর মিলে।


শরতের ই আকাশ সুন্দর সাদা মেঘের ভেলা,
ধানে ধানে মাঠ ভরে যায় হেমন্তে লয় খেলা।


পৌষ মাসে সকাল সুন্দর পিঠা পুলির ঘ্রান,
বসন্তের ঐ নির্মল হাওয়া ভরে ওঠে মন প্রাণ।


অপরুপ এই সৃষ্টিলীলা সুন্দর বিশ্বভূমি,
সৃষ্টিকর্তার সব ই সুন্দর সিজদায় কপাল চুমিI