আকাশ বলে উদার হতে
বাতাস বলে দ্রুত চল,


পাহাড় বলে ভাবিস কীরে
বীরের মতো রাখিস বল।


সাগর বলে মনটা রাখিস
বিশাল করে আজীবন,


সূর্য্য বলে ন্যায়ের প্রদীপ
দিস জ্বালিয়ে সর্বজন।


আঁধার রাতে জ্যোৎস্না বলে
শোনরে ওহে মানবকুল,


চাঁদনী রাতে চাঁদের মতো
ধরার বুকে ফুটাস ফুল l


ফুল-বাগিচার ফুল বলে সব
আমার পাশে একটু আয়,


আমার মতো দিস বিলিয়ে
সৌন্দর্য তোর সব ই পায়।


পাখপাখালী বলে শোন এই
কিচিরমিচির শব্দ-তান,


প্রভুর দয়ায় বেঁচে আছিস
গাহিস সদা তাহার গান।


০১/০২/২০১৪ ইংরেজী